Nvidia Turing: Quantum Leap or Market Manipulating?


Before reading, please note that I wrote it on 21 August 2018. Whatever I wrote below ,all were my prediction. By the way, to my utmost sorrow, most of my predictions hit with accuracy. Lets dive.
এনভিডিয়ার প্রত্যেক জেনারেশন আপগ্রেডেই তাদের নতুন xx70 কার্ড দিয়ে পুরনো xx80 Ti কে বিট করে আর নতুন xx80 Ti পার্ফরম্যান্সকে অন্য এক লেভেলে নিয়ে যায়।কিন্তু এবার জিনিসটা বেশ ঘোলাটে লাগছে।কারণ RTX 2070 আর 2080 এদের উভয়ের CUDA cores 1080 ti থেকে significantly কম আর memory bandwidth ও কম।
এখন বলা যেতে পারে Nvidia নতুন features আর technology দিয়ে তা পুষিয়ে দিবে।তো এনভিডিয়া নতুন যা এনেছে তা হলো RT core,Quardo এর tensor core RTX এ introduce করানো,12 nm manufacturing process আর GDDR6 memory.
কিন্তু GDDR6 এর 14 Gbps speed ও RTX 2070 বা 2080 এর memory bandwidth কে 1080 Ti এর উপরে নিতে পারেনি।আর Tensor Core গেমে যে AI algorithm implement করবে গেম ইন্ডাস্ট্রি এখনো ওইভাবে ডেভেলপড হয় নাই।আর ray tracing করবে rt core দিয়ে খুবই ভালো কথা,কিন্তু BFV, Shadow of Tomb Raider, Metro Exodus এর বাইরে সব গেম এখনো traditional rasterization rendering technology দিয়ে চলে।কাজেই যুদ্ধে CUDA core দিয়েই নামতে হবে।
কিন্তু এখন Nvidia গেম ইন্ডাস্ট্রিকে ray tracing এ adapted হতে কাড়ি কাড়ি টাকা ঢালবে।যেমনটা hairworks, tessellation এ এর আগে ঢেলে গেমিং ইন্ডাস্ট্রিকে ম্যানিপুলেট করেছে।এই ইনভেস্টমেন্ট স্পেকস আপগ্রেড এর ক্ষেত্রে করলে সেটা fair business হতো,এভাবে AMD কেও ট্র‍্যাকের বাইরে ফেলে দিচ্ছে তারা।
বিরোধী দল না থাকলে সরকারপক্ষ কতটা autocratic হয় তা তো সবারই দেখা এই দেশে। PC industry তেও একই অবস্থা। AMD এর নতুন কোন জবাব না থাকায় Nvidia প্রত্যেকটা কার্ডের দাম আগের থেকে $100-$300 বাড়িয়েছে আর 2080 Ti তো চার অংকের ঘরে নিয়ে গিয়েছে।এখন আশা করি, AMD যেভাবে intel এর সুখের সংসারে ryzen আর thread ripper দিয়ে আগুন দিয়েছে,এনভিডিয়াকেও একই ভাবে দৌড়ের উপর রাখবে।বছরের শেষে 7nm manufacturing process দিয়ে Nvidia কে vulnerable অবস্থায় ভালো এটাক দেওয়ার সুযোগ আছে AMD এর।
তবে দিনশেষে benchmark ই শেষ কথা। আশা করি, Nvidia আড়াই বছর বসে ছিলো না। Lets wait till Sep 30.

Popular Posts