Watch: Aristocracy or White Elephant?


শুরুতেই বলে রাখি, আমার এই লেখার কোন উদ্দেশ্য নেই। যারা একটা ঘড়ির দাম ডলারে সিক্স ডিজিট পার করতে পারে শুনে কাত হয়ে পড়ে যায়, এটা শুধু তাদের জন্য নির্জলা জ্ঞানদান।
ভালো ঘড়ির কিছু প্যারামিটার থাকে। Mechanism, Movement, Complications, Accuracy, Horology ইত্যাদি।

Complications:  যেসব ঘড়িতে ডে আর ডেট দেখা যায় সেগুলো সাধারণ ঘড়ি থেকে কমপ্লেক্স। আরো কমপ্লেক্স ঘড়িতে মুন ফেজ, ক্রোনোগ্রাফ, ট্যাকিমিটার ইত্যাদি থাকে আরো।ট্যাকিমিটার ঘড়ি পরিধানকারীর স্পিড মাপতে পারে। Moonphase এ পূর্ণিমা অমাবস্যা দেখা যায়।আর ক্রোনোগ্রাফ স্টপ ওয়াচ হিসেবে কাজ করে। ডিজিট্যালি এইগুলা ডাল ভাত। কিন্তু এনালগে state of the art,just imagine the mechanism inside. পারপেচুয়াল ক্যালেন্ডার থাকা ঘড়ি ৩১ এবং ৩০ দিনের মাসের পার্থক্য বুঝতে পারে, চেঞ্জ করতে হয় না। আর প্যাটেক ফিলিপ গ্র্যান্ড কমপ্লিকেশন লিপ ইয়ারেও মার খায় না, মানে ডেট চেঞ্জ রে দিতে হয় না, একদম পার্পেচুয়াল। btw, এটার দাম $144k.

Movement: এটা হলো usually machine এর স্ট্রাকচার। দামী ঘড়ির মেশিন প্রত্যেকটা ইউনিক বা আবিষ্কার করা। সস্তা ঘড়ি বা আমরা যেগুলো use করি (apart from rich kids) সেগুলো পুরনো outdated ভালো watch মেশিনের গণ কপি বা mass produced. দামী সব ঘড়ির ইন হাউস সিগনেচার movement থাকে। যেমন Seiko, Rolex, Omega প্রত্যেকেরই ইউনিক মুভমেন্ট আছে। অনেক ঘড়ি একজন watchmaker ৬ মাস,  এক বছর নিয়ে বানায় শুধু unique movement এর জন্য। অন্যদিকে সস্তা ঘড়িগুলোতে দাম কমানোর জন্য mass produced করা হয়, ফ্যাক্টরিতে মেশিনে বানানো হয় ঘড়ির মেশিন, ঘন্টায় ১০০ টা করে ( just saying) ঘড়ি বেরিয়ে আসে। মুভমেন্ট হতে পারে মেকানিক্যাল, quartz ইত্যাদি। মেকানিক্যাল মুভমেন্টে ব্যাটারি লাগে না, হাটাচলার সময় হাতের motion থেকে energy reserve করে চলে৷ রাতে যখন ঘড়ি খুলে রাখা হয়, স্প্রিং এ শক্তি জমা থাকে যাতে ১২-৬০  ঘন্টা খুলে রাখলেও চলে। Quartz একটা cheap movement, তবে এখানে ব্র‍্যান্ড ভ্যালুর বিষয় আছে। Seiko এর একটা মেকানিক্যাল মুভমেন্ট থেকে রোলেক্সের quartz movement এর দাম কয়েক গুণ বেশি। কোয়ার্টজ মুভমেন্ট মেকানিক্যাল মুভমেন্ট থেকে বেশি accurate, durable, cheap. তবে মেকানিক্যাল মুভমেন্ট horology enriched এবং ঘড়ির কাটা smoothly ঘুরে, টিক দেয় না৷


Horology: এটা হলো কোম্পানির ইউনিক ট্র‍্যাডিশন আর ইউনিক স্টাইল বডি ল্যাঙ্গুয়েজ। বা কোন ইতিহাস। যেমন omega moon watch এর horology হলো এটা use করে চাদে নীল আর্মস্ট্রং সময় দেখেছিলেন। আর চাদের জন্য ঘড়ি বানানো কষ্ট কারণ গ্র‍্যাভিটির জন্য টাইমে এরর দেয়। এইরকম কিছু ইতিহাস ঘড়ির horology কে সমৃদ্ধ করে।

Accuracy: লাক্সারি ঘড়ির মেকানিজম এমন যে এমনকি গ্রাভিটির জন্যও যে এরর আসে সেট কাউন্টে রাখে। আর এখানে কোন চিপ নাই যে  সি প্রোগ্রামিং করে কাউন্টে এরর জমা রাখা যাবে, এটা পুরো এনালগ মেকানিজম। রোলেক্সের একটা ঘড়ির একুরেসি হয় usually +- 2s/ day. তবে কোয়ার্টজ ঘড়ির একুরেসি বেশি হয় মেকানিক্যাল থেকে।

Material: white gold, rose gold, diamond, platinum ব্যাবহার করলে ঘড়ি আরো পশ হয়৷ তবে আমার পার্সোনালি এই জিনিসটা পছন্দ না, আগ্রহও কম।ডায়ালের উপর ব্যাবহার করা গ্লাস বা ক্রিস্টালের কোয়ালিটিও ভ্যারি করে। সস্তাতে প্লেক্সি বা প্লাস্টিক , আরেকটু ভালো মিনারেল গ্লাস আর দামী ঘড়িতে স্যাফায়ার ক্রিস্টাল use করা হয়।

কোন ঘড়ি উপরের parameter গুলো যদি satisfy করতে পারে ঘড়ির দাম লাখ থেকে কোটি টাকাও হতে পারে৷ মানুষ কেন তাহলে ঘড়ির পিছে এত টাকা ঢেলে দেয়?


এতক্ষণে একটা জিনিস পরিষ্কার যে ঘড়ি জিনিসটা উপযোগিতার প্রশ্ন না৷ এটা হলো একটা মানুষের রুচিকে সন্তুষ্ট করার প্রশ্ন। কেউ যদি একটা কমপ্লিকেটেড এবং horology সমৃদ্ধ ঘড়ি পরিধান করে তাহলে সেটা indicate করে, তিনি ঘড়ির ইতিহাস এবং মেকানিজম সম্পর্কে ওয়াকিবহাল।  তাই একটা ভালো ঘড়ি একটা মানুষকে রুচিশীল এবং শৌখিন হিসেবে উপস্থাপন করে। ঘড়ির স্বার্থকতা এখানেই।

Watchlover হতে আপনাকে rich kid হওয়া লাগবে না। ঘড়ি নয়,  ঘড়ির পিছের ইঞ্জিনিয়ারিংকে ভালোবাসুন।


Popular Posts