Koenigsegg: Fastest Production Car Manufacturer




পৃথিবীর সবচেয়ে rare hypercar গুলোর মাঝে অন্যতম। ২৫ বছর বয়সী একটা কোম্পানিটার ঝুলিতে top speed, fastest 0-300, fastest 0-322 (200 mph), fastest 0-322-0, fastest 0-300-0, fastest 0-400-0 এর রেকর্ড। Engineering এতটাই unorthodox যে একটা গাড়ি কি হতে পরে তার ব্যাকরণ ভেঙ্গে চুরমার। Sorry readers, this is not your dream Lamborghini, Ferrari or McLaren, fasten your seatbelts to have a roller  coaster ride with Koenigsegg.



শুরুর গল্পঃ

যে ভদ্রলোক Koenigsegg প্রতিষ্ঠা করেছেন তার নাম Christian Von Koenigsegg তিনি বছর বয়সে Flaklypa Grand Prix নামে একটি stop-motion film (about a bicycle mechanic who made a racing car) দেখেন এবং সেখান থেকেই তার inspiration আসে বিশ্বের সবচেয়ে দ্রুত গাড়িটি বানাতে।৮ বছর বয়সে তিনি একটি আস্ত মোটরসাইকেল একদম শেষ বল্টু পর্যন্ত খুলে আবার পুরাটা জোড়া লাগান। তার প্রথম summer job ছিলো Suzuki একটা ডিলারশিপ শো রুমে গাড়ি পরিষ্কার করা। 15 বছর বয়সেই তিনি এলাকার পরিচিত moped salesman হন। কিন্তু তিনি জানতেন তার স্বপ্ন বাস্তবায়নে অনেক টাকা লাগবে। মাঝখানে তিনি একটি মুরগীর ব্যাবসা দাড়া করান। শেষমেষ ১৯৯৪ সালে তিনি Koenigsegg প্রতিষ্ঠা করেই ফেলেন ২২ বছর বয়সে এমন একটা অবস্থান থেকে যেখানে তার হারানোর কিছু নেই কিন্তু অর্জনের অনেক কিছুই আছে। আগের মুরগীর ব্যাবসার টাকা সেভিংস সব মিলিয়ে ১৯৯৬ সালে Koenigsegg CC prototype নিয়ে আসেন। কিন্তু সেটা বিক্রি করার জন্য বছর অপেক্ষা করতে হয়। ২০০৩ সালে Koenigsegg CC8S বানান কিন্তু Geneva Motor Show তে প্রদর্শনীর দুই সপ্তাহ আগে ফ্যাক্টরিতে আগুন লেগে যায়, কোনভাবে কর্মীরা গাড়িগুলো বাচিয়ে ফেলতে পারে।সেই CC8S পরবর্তীতে ওয়ার্ল্ড রেকর্ড গড়ে।


Models and their Rarity:


Koenigsegg গাড়ি বানায় খুবই কম এবং koenigsegg এতই রেয়ার যে million dollar range দাম হওয়া সত্ত্বেও গাড়ি প্রোডাকশন লাইনে থাকা অবস্থাতেই বিক্রি হয়ে যায়।
1996      ------ Koenigsegg CC------- Prototype
2002-'04------Koenigsegg CC8S-------6 units
2004-'06------Koenigsegg CCR--------14 units
2006-'10------Koenigsegg CCX--------29 units
2010-'18------Koenigsegg Agera-------58 units
2014      -------Koenigsegg one:1------6 units
2015-present----Koenigsegg Regera----- 80 units
2019-present----Koenigsegg Jesko-------125 units



Records:


1. 2003 সালে Koenigsegg CC8S গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়ে ওই সময়ের সবচেয়ে পাওয়ারফুল স্টক ইঞ্জিন হিসেবে (৬৫৫ hp)

2. 2005 সালে Koenigsegg CCR 387.866 km/h speed হিসেবে fastest production car record করে। টপ গেয়ার ল্যাপ রেকর্ডও ভেঙ্গে দেয় যা পরবর্তী দুই বছর অক্ষুণ্ণ থাকে।

3. 2006 সালে Koenigsegg CCX Top Gear Test Track 196 mph speed তুলে যা পরবর্তী সাত বছর কেউ ভাঙ্গতে পারে নাই। এটা 0-300kph-0 পারফর্ম করে মাত্র 29.2 সেকেন্ডে যেখানে ওই সময় 300 km/h speed তুলতে পারতো হাতে গোণা কিছু গাড়ি মাত্র। 0-200 km উঠেছিলো মাত্র 9.3 সেকেন্ডে।

4. 2011 এর সেপ্টেম্বরে Koenigsegg Agera R Guinness World record ভাঙ্গে 0-300km/h মাত্র 14.53 সেকেন্ডে এবং 0-300kmph-0 মাত্র 21.19 সেকেন্ডে পারফর্ম করে।

5. 2015 সালে Koenigsegg one:1 এই রেকর্ড improve করে। 0-300 km/h in 11.92 sec only and 0-300kmph-0 in only 17.95 sec.

6. 2017 তে Koenigsegg Agera RS দুইটা রেকর্ড গড়ে। অক্টোবরে 0-400-0 এর unofficial record গড়ে মাত্র 36.44 sec যা কয়েক সপ্তাহ আগে করা Bugatti Chiron এর 42 sec এর রেকর্ড ভেঙ্গে দেয়। ২০১৯ এর সেপ্টেম্বরে Koenigsegg Regera সময়টাকে ৩৩.২৯ সেকেন্ডে নামিয়ে আনে। পরের মাসেই তা দ্রুততম production car এর রেকর্ড গড়ে average 446.97 kmph (277 mph) বেগে এবং peak 457.94 kmph বেগে।

7. Koenigsegg Jesko এর টপ স্পিড 483 kmph (claimed).

In a nutshell, top speed, 0-300, 
fastest 0-322 (200 mph), fastest 0-322-0, 0-300-0, 0-400-0 এই সকল রেকর্ড বর্তমানে Koenigsegg এর ঝুলিতে।



Koenigsegg Jesko


Unorthodox and Masterpiece Engineering:



Engine:
চার অংকের  horsepower এর non electric production car বানায় এমন hypercar manufacturer আছেই টা, koenigsegg, Bugatti, Hennessey, SSC. এদের মাঝে koenigsegg এর ইঞ্জিন সবচেয়ে ছোট। Lamborghini aventador যেখানে 6.5L V12 দিয়ে 750 HP বের করে আনতে হিমসিম খায়, Koenigsegg Jesko এর ছোট্ট heart 5.0L v8 মাত্র কিন্তু 1600 HP এবং 1500 Nm টর্ক উৎপন্ন করে E85 fuel যা বর্তমানে সর্বোচ্চ স্টক ইঞ্জিন হর্সপাওয়ার। Jesko এর crankshaft বিশ্বের সবচেয়ে হালকা v8 crankshaft. Koenigsegg Jesko প্রথম production car যার ইঞ্জিনের প্রতি সিলিন্ডারে তিনটা করে ফুয়েল ইনজেক্টর ঢুকেছে। Koenigsegg Free Valve technology develop করেছে electronic ভাবে intake এবং exhaust valve নিয়ন্ত্রণ করে air pressure অনুযায়ী। তাই ইঞ্জিনের combustion highly precised হয়, এবং প্রতি সিলিন্ডারের জন্য valve individually control করা যায়। ইঞ্জিনের আকার এবং ওজন ছোট হয়ে আসে।
If there is something called 'Lions Heart' in automobile industry, that should be the Koenigsegg engines. 


Turbo:

টার্বো চার্জড সুপারকারে sequential turbo use করা হয়। ছোট টার্বো এর ল্যাগ কম হয়, বড় টার্বো এর ল্যাগ বেশি স্থায়ী হয়। sequential turbo setup একটা turbo হয় ছোট, আরেকটা টার্বো হয় বড়, ছোট টার্বোটা দ্রুত ল্যাগ কাটিয়ে সাপোর্ট দেয় যতক্ষণ না বড় টার্বো ল্যাগ কাটাচ্ছে।

Koenigsegg Jesko এতটাই bold আর aggressively engineered যে দুইটা টার্বোই বড় রেখেছে বেটার accleration এর জন্য আর প্রায় ২০ atm চাপে বাতাস ঢুকে air injection system develop করেছে আলাদা করে বড় turbo কে সাপোর্ট দেওয়ার জন্য।


Koenigsegg One:1

Power to Weight ratio:
 2014 সালে Koenigsegg one:1 এর অভিষেক হয়। এর ওজন 1360 kg এবং ইঞ্জিনের ক্ষমতাও 1360 hp. তাই এর power to weight ratio 1360/1360 বা 1:1 যা ইতিহাসের প্রথম। তাই এর নাম দেওয়া হয় Koenigsegg one : 1 2007 সালের Koenigsegg CCXR এর power to weight ratio ছিলো 1.3 : 1 যা এখনো মেজর প্রোডাকশন সুপার কারগুলোর নেই। Lamborghini Aventador SVJ এর power to weight ratio 2.4 : 1, McLaren Senna এর 1.8 : 1, La Ferrari Aperta এর 1.67, Bugatti Chiron এর 1.8 , Pagani Huayra BC এর 1.5 , Formula one 1.2 এর আশেপাশে। Carbon Fibre এর ব্যাবহার আর weight management কে শিল্প পর্যায়ে নিয়ে গেছে Koenigsegg.



Koenigsegg Regera
Transmission:
2015 তে Koenigsegg Regera তে নিয়ে আসা হয় direct drive transmission (KDD) যা Christian ভদ্রলোকেরই আইডিয়া এবং hyper car এর ট্রান্সমিসন যে gearbox ছাড়াও হতে পারে, Koenigsegg তা প্রথমবার বিশ্বকে দেখায়। সুপার কার কখনো হাইব্রিড হয় না কারণ তা weight, cost, efficiency এর সাথে compromise করে। কিন্তু Regera hyper car হওয়া সত্ত্বেও hybrid Traditional গাড়িতে এতগুলো গিয়ার পার হওয়ার জন্য যে এনার্জি লস হয়, KDD তা কেটে ফেলেছে এবং গাড়ির ওজনও কমিয়েছে। শুধুমাত্র ডাইরেক্ট পাওয়ার ইঞ্জিন থেকে পাঠানো হয় চাকায়।

এখন প্রশ্ন হলো কিভাবে গিয়ারবক্স রিপ্লেসড হলো

Regera তে আছে তিনটা ইলেকট্রিক মোটর যা main ICE এর supplementary. এগুলো extremely responsive এবং power dense. দুইটা মোটর দুইটা চাকার জন্য, যা ইলেক্ট্রিক ডিরেক্ট ড্রাইভ দেয় এবং এবং আরেকটা মোটর crankshaft থাকে যা torque-fill, electrical generation আর starter motor functionality দেয়। Clutch -slip mechanism Hydraulic coupling(AKA torque converter) use করে টর্ক উৎপন্ন করে। এটার মেকানিজম আরেকদিন বলবো। এভাবে ইঞ্জিন rev আর power পায়। Regenerative braking shift এর মাধ্যমে এর ব্যাটারি রিচার্জ হয়। ২০১৫ সালে Regera বিশ্বের প্রথম ৮০০ ভোল্ট production car ছিলো।



Environment friendly:

Koenigsegg পৃথিবীর একমাত্র পরিবেশ বান্ধব hypercar Supercar মানেই efficiency কে sacrifice করে performamce বাড়ানো, কখনো পরিবেশবান্ধব হয় না। ২০০৭ সালে Koenigsegg CCX এর green version Koenigsegg CCXR বানায় যা biofuel এও চলতে পারে। অবশ্যই Koenigsegg এর প্রধান জ্বালানি gas, কিন্তু E85 এবং E100 জ্বালানিতেও চলে রেকর্ড সেট করেছে। এবং CCXR এর উত্তরসূরী হিসেবে agera, one:1 এরাও এই ধারা অব্যাহত রেখেছে।
Note: E85 হলো সেই জ্বালানী যার ৮৫% ইথানল। E100 তাহলে কি নিজেরাই গেস করে নেন 😁





Miscellaneous:                                      

1. একজন Koenigsegg Agera এর owner customize করে তার গাড়ির চাবির জন্য অর্ডার দিয়েছিলেন যা বিশ্বের সবচেয়ে দামী গাড়ির চাবি (২৫০ হাজার ডলার) যা একটা entry level Rolls Royce এর দামের সমান।

2. Koenigsegg
এর ঐতিহ্যবাহী লোগোটি ৯০০ বছরের পুরনো যা পারিবারিক সূত্রে পাওয়া।

3. Koenigsegg
এর সম্পূর্ণ গাড়ি নিজেদের ফ্যাক্টরিতে বানানো, একটা নাট পর্যন্ত তারা বাইরে থেকে কিনে আনে না।



Automobile industry তে "best car" বলে কোন শব্দ নেই৷ কিন্তু এমন এলিয়েন টাইপ ইঞ্জিনিয়ারিং, অনন্য বডি ল্যাঙ্গুয়েজ, innovation, out of the box idea, rarity, সাথে একগাদা মেজর রেকর্ড - আপনি এর চেয়ে বেশি কিছু চাইতে পারেন না। একটা quote দিয়ে শেষ করছি - "If your Lamborghini crashes, you will own Koenigsegg one day!"



Source: 

1. www.koenigsegg.com
2. Wikipedia
3. Donut Media
4. www.alux.com

Popular Posts