Red All Blue Nil


8 Oct, 2014

লিসা সু AMD এর CEO হয়ে আসেন।

8 Oct, 2020

২০১৯ সালে Ryzen 3000 series আসার পরেই Intel এর CPU সব দিক থেকেই পিছে পড়ে যায়, Ryzen গড়ে ১৫% বেটার পারফরমেন্স দিতো। তাও ইন্টেলের তিনটা অজুহাত বাকি ছিলো তাদের প্রসেসর কেনার জন্য -
Single Core Performance
1080p Gaming Performance
Adobe Premiere Pro Performance



কিন্তু আজকের পর থেকে ইন্টেলের হাতে আর কোন ট্রাম্প কার্ড নাই। 19% IPC বাড়ানোর জন্য Ryzen এর single core performance Intel থেকে বেটার, গেমিং এ ইন্টেল থেকে ৫-১০% বেটার, মাল্টি থ্রেড পারফরমেন্সেও ২০-২৫% বেটার। Adobe Premiere Pro তেও বেটার হওয়ার কথা।

তাছাড়া, এখনও ইন্টেলের হাই এন্ড মাদারবোর্ডেও PCIe4 নেই, K series ছাড়া overclock করা যায় না, নতুন জেনারেশনে ৫% ইমপ্রুভমেন্ট আসার খবর নাই কিন্তু প্রতিবার সকেট চেঞ্জ করে যেখানে AMD এর নতুন প্রসেসর তিন চার জেনারেশন আগের মাদারবোর্ডেও চলে। Z series মাদারবোর্ড ছাড়া RAM speed 3000 MHz এর উপর তোলা যায় না যেখানে দশ হাজার টাকার B450 মাদারবোর্ডে AMD system সহজেই OC করা যায়। Ryzen এর ১৬ কোর প্রসেসরের TDP ইন্টেলের ৬ কোর প্রসেসরের TDP থেকে কম। ইন্টেলের জন্য এখন ঘুরে দাঁড়ানোও কঠিন হবে, কারণ আগামী এক দেড় বছর তারা প্রসেসর বেচতেই পারবে না।

ইন্টেলের এই দুর্দশার কারণ কি? লোভ। কম্পিটিটর না থাকায় Intel 2017 পর্যন্ত যেই মনোপলি গেম খেলেছে, ইনোভেশন নিয়ে কতটুকু ভেবেছে সন্দেহ। i7-7th Gen পর্যন্ত 4 core CPU বেচেছে ৩০ হাজার টাকায়, AMD এসে ধাক্কা না দিলে ২০২০ সালেও তারা ৩০ হাজার টাকায় 4 core CPU বেচতো, যেখানে এখন ৮ কোর প্রসেসর পাওয়া যাচ্ছে এই দামে৷

তাহলে কি AMD saint আর intel villain? নাহ, AMD is now new Intel. লিসা সু CEO হওয়ার ঠিক ছয় বছর পর AMD CPU market এ মনোপলি রাজত্ব পেলো, এবং সাথে সাথে প্রতিটা প্রসেসরের দাম ৫০ ডলার বাড়ায়ে ধরছে, সামনে নতুন কিছু আনলে আরো দাম বাড়াবে। এইজন্য মার্কেটে কম্পিটিশান থাকা উচিত।

১. Ryzen 5 5600X আর Ryzen 3700X এর দাম সমান (৩০০ ডলার) কিন্তু Ryzen 7 3700X এর মাল্টিকোর পারফরমেন্স বেটার৷

2. Ryzen 9 3900X ($420) এর দাম Ryzen 7 5800X ($450) থেকে ৩০ ডলার কম, কিন্তু মাল্টিকোর পারফরমেন্স সমান হবে যদি বেশি না হয়।

3. Ryzen 9 5900X ($550) হয়তো Ryzen 9 3900X থেকে ১৫-২০% বেটার কিন্তু দাম ৩০% বেশি।

AMD Intel কে ধ্বংস করে দিয়েছে, খুবই ভালো। বুঝলাম গেমিং এ ২০% বেটার (তাও সেটা ফিল করতে আপনার 240 Hz monitor লাগবে)। কিন্তু, যারা রেন্ডারিং, মডেলিং, এডিটিং, সিমুলেশন এর কাজ করে, তাদের জন্য 5000 series তো পুরোপুরি অযৌক্তিক, একই দামে 3000 series বেটার পারফর্ম করতেছে। কেমন improvement এটা যদি performance/price ratio না বাড়ে?

ইন্টেল যদি ফাইট ব্যাক করতে না পারে, যেই লাউ সেই কদুই হবে 🙂

Popular Posts